সংবাদ শিরোনাম:

ড. ইউনূসকে শুভেচ্ছা জানিয়ে ৯২ নোবেল বিজয়ীর চিঠি

Facebook
LinkedIn
WhatsApp
Email
Print

বিশেষ প্রতিবেদক:

বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে অভিনন্দন জানিয়েছেন শান্তিতে নোবেল বিজয়ী সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাসহ ৯২ জন নোবেল বিজয়ী এবং বিশ্বের বিভিন্ন দেশের ১০৬ জন নির্বাচিত জনপ্রতিনিধি, ব্যবসায়ী এবং সুশীল সমাজের নেতারা। একটি যৌথ চিঠিতে তাকে এই অভিনন্দন জানান তারা।
বুধবার (৪ সেপ্টেম্বর) চিঠিটি বিজ্ঞাপন হিসেবে যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম ওয়াশিংটন পোস্টের ছাপা পত্রিকায় এক পৃষ্ঠাজুড়ে ছাপানো হয়েছে। যার একটি স্ক্রিনশট ফেসবুকে শেয়ার করেছেন অন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা আসিফ নজরুল।
‘বাংলাদেশের জনগণ এবং বিশ্বব্যাপী শুভাকাঙ্খী নাগরিকদের উদ্দেশে’ লেখা ওই চিঠিতে বাংলাদেশের জন্য ‘আগামী মাস ও বছরে শান্তি ও সাফল্য কামনা করেছেন তারা। ড. মুহাম্মদ ইউনূস এবং অন্যান্যদের উল্লেখ করা বাংলাদেশের ‘দ্বিতীয় স্বাধীনতা’র কথা তুলে ধরে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, ব্যবসায়ী রিচার্ড ব্র্যানসন এবং অ্যাক্টিভিস্ট জেন গুডালসহ অন্যান্য নেতারা বলেছেন, যেভাবে তরুণরা মুহাম্মদ ইউনূসকে অনুপ্রাণিত করেছে, আমরা বিশ্বাস করি, তিনিও বাংলাদেশের জন্য একটি উজ্জ্বল নতুন ভবিষ্যৎ নিয়ে আসতে নেতৃত্বের ভূমিকা রাখতে তাদের অনুপ্রাণিত করবেন।
বিশ্ব নেতারা চিঠিতে ‘বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন ফিরিয়ে আনতে অন্তর্বর্তী সরকারের প্রতিশ্রুতিকে’ সাধুবাদ জানিয়েছেন।
চিঠিতে বিশ্ব নেতারা আরও বলেন, ‘ড. ইউনূসের আহ্বানে একটি নতুন এবং উন্নত দেশ তৈরিতে বিশ্বকে নেতৃত্ব দেওয়ার জন্য বাংলাদেশ ও অন্তর্বর্তী সরকারের প্রচেষ্টাকে সমর্থন করতে আমরা সব উপায়ে সাহায্য করতে প্রস্তুত।’
উল্লেখ্য, কোটা সংস্কারের লক্ষ্যে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শান্তিপূর্ণেআন্দোলনে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাহিনী সহিংসতা চালালে ছাত্ররা তার পদত্যাগের আহ্বান জানায়। শেষ পর্যন্ত ৫ আগস্ট দেশ ত্যাগ করে ভারতে চলে যান তিনি। তখন ছাত্র নেতারা মুহাম্মদ ইউনূসকে অন্তর্বর্তী সরকারের নেতৃত্ব দেওয়ার অনুরোধ করেন।

Facebook
LinkedIn
WhatsApp
Email
Print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *