সংবাদ শিরোনাম:

চতুর্থবারের মতো কলেজ পর্যায়ে জেলার শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক ড. মুসাফির নজরুল

Facebook
LinkedIn
WhatsApp
Email
Print

লেনিন জাফর, মাগুরা:

চতুর্থবারের মতো কলেজ পর্যায়ে মাগুরা জেলা ও শ্রীপুর উপজেলার শ্রেষ্ঠ শ্রেণিশিক্ষক নির্বাচিত হয়েছেন ড. মুসাফির নজরুল (নজরুল ইসলাম)। জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ আলমগীর কবির ২০২৪ সালের জাতীয় শিক্ষা সপ্তাহের ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করেন। এর আগে গত সপ্তাহে শ্রীপুর উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার ও প্রশাসক মোছাঃ মমতাজ মহল তাঁর হাতে ২০২৪ সালের ক্রেস্ট ও সার্টিফিকেট তুলে দেন।
মুসাফির নজরুল মাগুরার শ্রীপুর উপজেলার জি. কে. আইডিয়াল ডিগ্রি কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধীনে ‘বিভাগোত্তার বাংলা কথাসাহিত্যে প্রতিফলিত সামাজিক-অর্থনৈতিক বাস্তবতা’-শীর্ষক অভিসন্দর্ভের জন্য এম.ফিল ও ‘মানিক বন্দ্যোপাধ্যায়ের উপন্যাসে প্রতিফলিত আর্থ-সামাজিক ও রাজনৈতিক বাস্তবতার স্বরূপ’- শীর্ষক অভিসন্দর্ভের জন্য পিএইচ.ডি ডিগ্রি অর্জন করেন। বিভিন্ন সময়ে বাংলাদেশ ও ভারতের বিভিন্ন আন্তর্জাতিক সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেছেন।
বাংলা একাডেমির সদস্য মুসাফির নজরুল কলেজ শিক্ষকতার পাশাপাশি সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত। নব্বই দশকের মধ্যভাগ থেকে দেশ-বিদেশের বিভিন্ন ন্যাশনাল জার্নাল, জাতীয় দৈনিক, সাপ্তাহিক, মাসিক ও লিটল ম্যাগে দুই শতাধিক অনুবাদ, গবেষণা প্রবন্ধ, কবিতা ও ফিচার ছাপা হয়েছে। তাঁর মৌলিক রচনা ও সম্পাদিত গ্রন্থের সংখ্যা ১৬টি।
সামাজিক ও সাংস্কৃতিক সংগঠক মুসাফির নজরুল এর আগেও অনুবাদ সাহিত্যে মাগুরার ‘নবগঙ্গা সাহিত্যগোষ্ঠী সম্মাননা পদক ২০০৮’, সাংবাদিকতায় ঢাকাস্থ ‘আট-ই ফাল্গুণ স্মৃতি সংসদ সম্মাননা পদক ২০০৯’ ‘মাগুরা সাহিত্যক কল্যাণ পরিষদ সম্মাননা পদক-২০২৩” লাভ করেন। তিনি এর আগে ২০১৮, ২০১৯, ২০২২, ও ২০২৩ সালে কলেজ পর্যায়ে শ্রীপুর উপজেলা ও মাগুরা জেলার শ্রেষ্ঠ শ্রেণিশিক্ষক নির্বাচিত হন।

Facebook
LinkedIn
WhatsApp
Email
Print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *